Tuesday, February 11, 2020

একনেক সভায় ৯টি প্রকল্পের অনুমোদন

বর্তমান সরকারের ২৮তম এ একনেক সভায় ৯টি প্রকল্পের অনুমোদন দেয়া হয়েছে। রাষ্ট্রায়ত্ত মোবাইল সেবাদাতা প্রতিষ্ঠান টেলিটকের কার্যক্রম আরও দক্ষতার সাথে পরিচালনার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার (১১ ফেব্রুয়ারি) শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় প্রধানমন্ত্রী এ নির্দেশনা দেন। সভা শেষে পরিকল্পনা কমিশনের সচিব মো. নূরুল আমিন সাংবাদিকদের বিষয়টি জানান।

তিনি জানান, এ একনেক সভায় মোট ১০টি প্রকল্প উত্থাপন করা হয়। এর মধ্যে ৯টি প্রকল্পের অনুমোদন দেয়া হলেও ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের গ্রাম পর্যায়ে টেলিটক নেটওয়ার্ক সম্প্রসারণ, ট্রানজিট সেবা প্রদান ও এর আধুনিকায়ন-সংক্রান্ত প্রকল্পটির অনুমোদন দেয়া হয়নি। প্রকল্পটির সম্ভাব্যতা যাচাই করে পুনরায় একনেক সভায় নিয়ে আসতে বলেছেন প্রধানমন্ত্রী।

এ প্রকল্পের বিষয়ে আলোচনার সময় প্রধানমন্ত্রীর নির্দেশনা তুলে ধরে সচিব নূরুল আমিন বলেন, টেলিটকের কার্যক্রম আরও দক্ষতার সাথে যেন করে এবং এই প্রকল্পের আওতায় কোথায় কোথায় টাওয়ার বসবে, সেগুলো আরও যাচাই করার জন্য বলেছেন প্রধানমন্ত্রী। এ জন্য প্রধানমন্ত্রী প্রকল্পটির সম্ভাব্যতা যাচাইয়ের জন্য নির্দেশনা দিয়েছেন। তিনি তৃতীয় পক্ষ দিয়ে এই সম্ভাব্যতা যাচাইয়ের জন্য বলেছেন। তারা নিজেরা করলে হবে না।

একনেক সভায় পানি সম্পদ মন্ত্রণালয়ের ‘হবিগঞ্জ জেলার বিবিয়ানা বিদ্যুৎ কেন্দ্রসমূহের সম্মুখে কুশিয়ারা নদীর উভয় তীরের প্রতিরক্ষা’ নামের একটি প্রকল্পও অনুমোদন দেয়া হয়েছে।

এ প্রকল্পের বিষয়ে প্রধানমন্ত্রীর নির্দেশনা তুলে ধরে নূরুল আমিন বলেন, হবিগঞ্জের কুশিয়ারা নদীর ড্রেজিং ভালোভাবে করার জন্য বলেছেন প্রধানমন্ত্রী।

0 comments: