Friday, February 7, 2020

আজ সারা দিন আকাশ মেঘলা থাকবে।

খুলনা, বরিশাল ও ঢাকা বিভাগের দুই এক জায়গায় হালকা অথবা গুঁড়ি গুঁড়ি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। একই সঙ্গে অস্থায়ীভাবে আংশিক মেঘলা থেকে মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।
গতকাল শুক্রবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর বিভাগসহ পাবনা ও শ্রীমঙ্গল অঞ্চলসমূহের উপর দিয়ে প্রবাহমান মৃদু থেকে মাঝারী ধরনের শৈত্য প্রবাহ প্রশমিত হতে পারে। শেষরাত থেকে সকাল পর্যন্ত দেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারী কুয়াশা পড়েছে। রাতের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পেলেও দিনের তাপমাত্রা হ্রাস পাবে।
আবহাওয়ার সারসংক্ষেপে বলা হয়েছে, উপমহাদেশীয় উচ্চ চাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ এবং তৎসংলগ্ন এলাকা পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।
গতকাল সন্ধ্যা ৬টায় ঢাকায় বাতাসের গতি ও দিক ঘণ্টায় ৬ থেকে ১২ কিলোমিটার বেগে উত্তর-পশ্চিম ও উত্তর দিকে বয়ে যাচ্ছে। এ দিন সন্ধ্যায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৫০ শতাংশ। আজ শনিবার ঢাকায় সূর্যোদয় হয়েছে ভোর ৬টা ৩৬ মিনিটে এবং সূর্যাস্ত হবে সন্ধ্যা ৫টা ৪৯ মিনিটে। বর্তমানের চেয়ে পরবর্তী দুই দিনের আবহাওয়া সমান্য পরিবর্তন হতে পারে। সেই সঙ্গে বর্ধিত পাঁচ দিনে আবহাওয়ায় উল্লেখযোগ্য কোন পরিবর্তনের সম্ভাবনা নেই।

গতকাল শুক্রবার দেশের কোথাও বৃষ্টিপাত হয়নি। এ দিন দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল কক্সবাজারের টেকনাফে ২৯ দশমিক ৬ ডিগ্রি এবং সর্বনিম্ন ছিল পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ৭ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় ছিল ২৫ দশমিক ০ ডিগ্রি সেলসিয়াস।

0 comments: