Thursday, February 20, 2020

গোটা জাতি প্রস্তুত ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে

একুশে ফেব্রুয়ারি- আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। এ দিবসটি উপলক্ষে বায়ান্ন’র মহান ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে প্রস্তুত গোটা জাতি। প্রস্তুতি শেষ হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় চত্বরে কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণ। শহীদ মিনার চত্বরে শিল্পীরা রং-তুলি দিয়ে দেয়ালে দেয়ালে নানা বর্ণমালা আর বাণী সাজিয়ে দিয়ে তাদের অনুভূতি ফুটিয়ে তুলছেন।
নিরাপত্তার চাদরে ঢেকে দেয়া হয়েছে পুরো শহীদ মিনার প্রাঙ্গণ এবং আশে-পাশের এলাকা। শুক্রবার সারাদিন শহীদ মিনার মুখরিত হবে লাখো মানুষের জমায়েত। নিরাপত্তার জন্য থাকছে নিশ্ছিদ্র ব্যবস্থা। সিসিটিভি থেকে, ডগ স্কোয়াড সব রয়েছে প্রস্তুত।
এখন অপেক্ষা রাত ১২টা ১ মিনিটে একুশের সূচনা লগ্নের জন্য। 'আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি'- এ সঙ্গীতের সুরে সুরে কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে প্রথমে ঊপস্থিত হবেন প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী। এরপর মন্ত্রীপরিষদের সদস্যগণ, রাজনৈতিক দলের নেতৃবৃন্দ- একে একে সামাজিক, সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠন থেকে শুরু করে সর্বস্তরের মানুষ।
আর এভাবেই গোটা জাতি আরো একবার ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে  নতুন করে শপথ নেবে শহীদদের স্বপ্ন বাস্তবায়নের জন্য; তাদের কাঙ্ক্ষিত গণতন্ত্র ও ন্যয়ভিত্তিক সমাজ নির্মাণের জন্য।
১৯৫২ সালের এ দিনে ঢাকায় সূচিত ভাষা শহীদ দিবস আজ গোটা বিশ্ব পালন করছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে। মাতৃভাষার প্রতি শ্রদ্ধা জানাতে তাই বিশ্বব্যাপী নানা আয়োজনে এ দিবসটি উদযাপন করা হচ্ছে।

0 comments: