Saturday, February 22, 2020

হামলার পরদিনই জুমার নামাজে, ক্ষমার দৃষ্টান্ত গড়লেন সেই মুয়াজ্জিন

ইংল্যান্ডের রিজেন্টস পার্কের কাছে লন্ডন সেন্ট্রাল মসজিদে দুর্বৃত্তের ছুরিকাঘাতে রক্তাক্ত হয়েছেন তিনি। তারপরও হামলাকারীর ওপর কোনো ক্ষোভ নেই তার। তাকে ক্ষমা করে দৃষ্টান্ত গড়েছেন আহত মুয়াজ্জিন রাফাত মাগলাদ। একই সঙ্গে হামলার শিকার হওয়ার মাত্র একদিন পরেই মসজিদে ফিরে যোগ দিয়েছেন জুমার নামাজেও।
ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির খবরে বলা হয়েছে, গত বৃহস্পতিবার বিকেলে শহরের রিজেন্ট পার্কের কাছের মসজিদটিতে নামাজরত অবস্থায় হামলার শিকার হন ৭০ বছর বয়সী ওই মুয়াজ্জিন। সঙ্গে সঙ্গে হামলাকারী যুবককে ধরে পুলিশে দেন অন্য মুসল্লিরা। আর আহত মুয়াজ্জিনকে দ্রুত হাসপাতালে নেওয়া হয়।
জুমার নামাজের সময় মসজিদে ফিরে এসে মুয়াজ্জিন রাফাত মাগলাদ বলেন, হামলাকারীর প্রতি আমার কোনো ঘৃণা নেই। তার জন্য আমার দুঃখ হচ্ছে।
রাফাত মাগলাদ বলেন, আমার কাছে মনে হয়েছে, কেউ আমাকে ইট দিয়ে আঘাত করেছে। আমি কেবল খেয়াল করলাম, আমার ঘাড় থেকে রক্ত ঝরছে। তারা আমাকে হাসপাতালে নিয়ে যান। সবকিছুই হঠাৎ করে ঘটেছে।
পিছন থেকে তাকে ছুরিকাঘাত করলে তিনি ফ্লোরে পড়ে যান। হামলায় আহত হওয়ার পরেও কেন তিনি এত তাড়াতাড়ি মসজিদে এসেছেন প্রশ্নে বললেন, শুক্রবারে জুমায় অংশ নেয়া তার কাছে খুবই গুরুত্বপূর্ণ কাজ।
‘যদি আমি জুমায় না থাকতে পারি, তবে বড় কিছু আমি হারিয়ে ফেলবো। মুসলমান হিসেবে এটা আমার জন্য খুবই গুরুত্বপূর্ণ।’
তবে এটাকে সন্ত্রাসী হামলা বলে বিবেচনা করছে না স্কটল্যান্ড ইয়ার্ড। আর সবাইকে সতর্ক থাকার আহ্বান জানিয়েছেন লন্ডনের মেয়র সাদিক খান।

0 comments: