Tuesday, February 11, 2020

পদ্মা সেতুতে বসলো ২৪ তম স্প্যান, দৃশ্যমান ৩৬০০ মিটার

পদ্মা সেতুর জাজিরা প্রান্তে ২৪ তম স্প্যান বসানো হয়েছে। মঙ্গলবার ১টা ৭ মিনিটে ৩০ ও ৩১ নম্বর পিলারের ওপর বসানো হয় এই স্প্যানটি। ১২ ও ১৩ নম্বর খুঁটির ওপর অস্থায়ীভাবে বসানো স্প্যানটি জাজিরা প্রান্তে স্থায়ীভাবে বসানো হলো। এর ফলে ৩ হাজার ৬ শ মিটার দৃশ্যমান হলো। জাাজিরা প্রান্তে একটানা ১২ টি স্প্যান বসল। এতে পদ্মা সেতুর জাজিরা প্রান্তে টানা ১হাজার ৮শ মিটার দৃশ্যমান হলো।
bc53f842-56

এছাড়াও জাজিরা ও মাওয়া প্রান্তে বিভিন্নভাবে আরও ১২ টি স্প্যান বসানো হয়েছে। এতে পদ্মা সেতুর দৃশ্যমান হয়েছে সাড়ে তিন কিলোমিটার অতিক্রম করল। এর আগে চলতি মাসের ২ তারিখ ২৩ তম স্প্যানটিও জাজিরা প্রান্তে বসানো হয়েছিল। চলতি বছরের জুলাইয়ের মধ্যে ৪২ টি পিলারের ওপর ৪১টি স্প্যান বসানো পরিকল্পনা রয়েছে।
এর আগে সকাল সাড়ে টার দিকে ১২ ও ১৩ নম্বর পিলারের ওপর বসানো স্প্যানটি মুন্সীগঞ্জের মাওয়ার থেকে জাজিরার উদ্দেশ্যে যাত্রা শুরু করে । এরপর নির্ধারিত পিলার ৩০ ও ৩১ বরাবর অবস্থান নিয়ে। শ্রমিক ও প্রকৌশলীরা প্রচেষ্টায় ১ টা ৭ মিনিটে পিলারের ওপর বসাতে সক্ষম হয়।
পদ্মা বহুমূখী সেতু প্রকল্পের উপ সহকারি প্রকৌশলী মোঃ হুমায়ূন কবির বলেন, স্প্যানটি অস্থায়ীভাবে ১২ ও ১৩ নম্বর খুঁটির ওপর বসিয়ে রাখা ছিল। এটি গণনা করা হয়নি। এখন ৩০ ও ৩১ নম্বর খুঁটিতে স্থাীয়ভাবে বসানো হলো ২৪ তম এই স্প্যানটি। প্রতি মাসেই এখন স্প্যান বসবে। আগামী জুলাইয়ের মধ্যে বাকি ১৭ স্প্যান বসানোর পরিকল্পনা রয়েছে

0 comments: