Saturday, April 25, 2020

করোনা জীবন থেকে ১৩ বছর কেড়ে নেবে, বলছে গবেষণা

করোনাভাইরাসে স্তব্ধ বিশ্ব। এরই মধ্যে করোনা নিয়ে নতুন তথ্য জানালো যুক্তরাজ্যের গ্লাসগো বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক দল। করোনার প্রভাব সম্পর্কে খতিয়ে দেখতে যেয়ে এ তথ্যটির সন্ধান পান। গবেষণায় বলা হচ্ছে প্রাণঘাতী করোনাভাইরাস একজন মানুষের জীবন থেকে ১৩ বছর সময় কেড়ে নিতে পারে।

করোনাভাইরাসে ইতালিতে যারা মারা গেছেন এবং যাদের অবস্থা সঙ্কটাপন্ন তাদের নিয়ে গবেষণা করা হয়। দেশটির বিগত বছরগুলোতে ব্যক্তিদের স্বাভাবিকভাবে বেঁচে থাকা ও মৃত্যুর উপর গবেষণা করেই এই তথ্য দিয়েছে গবেষণা দলটি।

গবেষক দলটি ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন লাইফ টেবিলের পাশাপাশি যুক্তরাজ্যের একটি বৃহৎ স্বাস্থ্যসেবা ডাটাবেজ, সেল (সিকিউর অ্যানোনিমাইজড ইনফরমেশন লিংকেজ) থেকে ডাটা ব্যবহার করে করোনার বৈশিষ্ট্য নিয়ে মানুষ কতদিন বেঁচে থাকতে পারে সে বিষয়ে গবেষণা করে

গবেষকরা বলেন, করোনার জন্য জীবনের হারানো সময়সীমা ছেলেদের ক্ষেত্রে হতে পারে ১৩ বছর এবং মেয়েদের ১১ বছর। গবেষণায় দেখা যায় করোনায় মৃত্যুর কারণে মানুষ তার জীবনের ১০ বছর হারিয়েছে।
গবেষণা দলটির নেতৃত্ব দেন ডা. ডেভিড ম্যাকএলিসারের। তিনি বলেন, গবেষণায় আমরা খুঁজে পেয়েছি যে বছরে  জীবন হারানো (ওয়াইএলএল) পুরুষ এবং মহিলাদের জন্য ১৩ এবং ১১ বছর ছিল। আর সেই বছরের সাথে তুলনা করেই আমরা এই গবেষণাটি করেছি।

0 comments: