Wednesday, April 15, 2020

করোনা নিরাময়ে সুখবর!

প্রাচীন পোলিও টিকা সঙ্গে এক কিউব চিনি, করোনাভাইরাসের বিরুদ্ধে আনবে জাদুকরি ফল। সিএনএন এর ক্রিশ্চিয়ান আমানপোর শো অনুষ্ঠান থেকে এই তথ্য পাওয়া গেছে।
এই আশ্চর্যজনক সহজ পদ্ধতির কথা বলেছেন ইউনিভার্সিটি অব মেরিল্যান্ডের ম্যারিল্যান্ড স্কুল অব মেডিসিনের ইন্সটিটিউট অব হিউম্যান ভাইরোলজির সহ-প্রতিষ্ঠাতা ও পরিচালক ডা, রবার্ট সি. গ্যালো।
ডা. গ্যালো জানিয়েছেন এটি কোনও নতুন পদ্ধতি নয়। বহু আগে থেকেই করোনাভাইরাস সংশ্লিষ্ট অন্যান্য রোগ যেমন ইনফ্লুয়েঞ্জা, ফ্লু ইত্যাদি রোগের চিকিৎসায় টোটকা হিসেবে রাশিয়ায় ব্যবহার হচ্ছে এই পদ্ধতি।
১৯৫২ সালে প্রথম পোলিও ভ্যাকসিন আবিস্কার করেন জোনাস সল্ক। এটি পৃথিবীর অন্যতম সফল একটি টিকা। বিশ্ব থেকে পোলিও নির্মূলে অসাধারণ ভূমিকা পালন করেছে এই টিকাটি।
ডা. গ্যালো জানান, তারা এই চিকিৎসা নিয়ে বেশ অনেকটাই এগিয়ে গিয়েছেন। এমনকি ইতোমধ্যে সম্পন্ন হয়ে গেছে ক্লিনিকাল ট্রায়ালও। কবে ফলাফল আসার পরই আসলে বোঝা যাবে এটি কতটা কার্যকর পদ্ধতি।
অনুষ্ঠানের সঞ্চালক গ্যালোর কাচে জানতে চেয়েছিলেন তারা কোনও প্রচারণা চালাচ্ছেন না। এর জবাবে গ্যালো জানান, তারা প্রচারণা শুরু করবেন। বিষয়টি নিয়ে ট্রায়ালের আগে কথা বলতে চাননি তারা। এটি রাশান পদ্ধতি হয়োয় এতে ষড়যন্ত্র তত্ত্ব জন্ম নিতেও পারতো।

0 comments: