Friday, April 17, 2020

প্রয়োজনে তারাবিহ-ঈদের নামাজ বাড়িতেঃ সৌদি গ্রান্ড মুফতি

বিশ্বজুড়ে মহামারি নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) এর পরিস্থিতি উন্নতি না হলে আসন্ন রোজার তারাবি নামাজ এবং প্রয়োজনে ঈদের নামাজও বাড়িতে পড়তে বলেছেন সৌদি আরবের গ্র্যান্ড মুফতি শেখ আবদুল আজিজ বিন আবদুল্লাহ আল শেখ।
শুক্রবার মধ্যপ্রাচ্যের দেশটির ইসলাম বিষয়ক মন্ত্রণালয়ের এক প্রশ্নের জবাবে গ্র্যান্ড মুফতি একথা বলেছেন বলে জানিয়েছে সৌদি গেজেট।
গ্রান্ড মুফতি বলেন, যেহেতু করোনাভাইরাস প্রতিরোধ ব্যবস্থা গ্রহণের কারণে এ বছর মসজিদে তাদের যাওয়া সম্ভব নয় তাই নিজ বাড়িতেই এই পবিত্র মাসের ইবাদত বন্দেগীর করতে হবে।
তিনি আরো বলেন, এটা প্রমাণিত হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম নিজ বাড়িতে কিয়ামুল লাইল বা তাহাজ্জুদের নামাজ আদায় করেছেন আর তারাবিহর নামাজ ফরজ নয় এটা সুন্নাত।
ঈদের নামাজের বিষয়ে মতামত দিতে গিয়ে সৌদি গ্রান্ড মুফতি বলেন, যদি বিরাজমান পরিস্থিতি অব্যাহত থাকে এবং ঈদের মাঠ বা মসজিদে নামাজ সম্ভব না হয় তবে নিজ বাড়িতেই খুতবা ছাড়াই নামাজ আদায় করা যাবে।
উল্লেখ্য করোনা ভাইরাসে সৌদি আরবে ৭ হাজার ১৪২ জন আক্রান্ত হয়েছেন। মৃত্যু বরণ করেছেন ৮৭ জন।
মহামারীর বিস্তার রোধে মার্চের মাঝামাঝি সময় থেকে সেখানে মসজিদে জামাতে নামাজ পড়া বন্ধ রাখা হয়েছে। মদিনায় মসজিদে নববী কর্তৃপক্ষ বলেছে, এবারের রোজায় মসজিদে ইফতারেরও কোনো আয়োজন করা যাবে না।

0 comments: