Sunday, April 12, 2020

ড্রোন দিয়ে নজরদারি, ঘর থেকে বের হলেই আইনি ব্যবস্থা

প্রাণঘাতী করোনা ভাইরাসের মধ্যে সামাজিক দূরত্ব নিশ্চিত ও অহেতুক আড্ডাবাজি বন্ধে বাংলাদেশে প্রথমবারের মতো ব্যবহার হতে যাচ্ছে ড্রোন। আজ রবিবার চট্টগ্রামের কোতোয়ালি থানা পরীক্ষামূলকভাবে থানা সংশ্লিষ্ট বিভিন্ন এলাকায় ড্রোনের মাধ্যমে নজরদারি করা হয়েছে। ড্রোনের মাধ্যমে প্রাপ্ত ছবি ও ভিডিও ফুটেজ দেখে ঘর থেকে অহেতুক বের হওয়া ব্যক্তিদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানিয়েছে পুলিশ।

 এ ব্যাপারে কোতোয়ালী থানার ওসি মোহাম্মদ মহসীন বলেন, ‘আমরা বিভিন্ন উপায়ে মানুষকে সচেতন করেছি। তবুও অনেকে অহেতুক ঘোরাফেরা করছে। তাই টহল দেওয়া শুরু করি। কিন্তু তাতে দেখা যায়, অনেকেই আমরা গেলে গায়েব হয়ে যায়। আমরা চলে এলে আবারও আড্ডাবাজি শুরু করে। তাই এখন ড্রোন ব্যবহার করছি। এর মাধ্যমে প্রাপ্ত উপাত্তের ভিত্তিতে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।’
জানা যায়, সামাজিক দূরত্ব নিশ্চিত এবং গলি উপগলিতে অহেতুক আড্ডাবাজি বন্ধে চট্টগ্রামে প্রথমবারের মতো ড্রোন ব্যবহার করা হয়। বিকেলে কোতোয়ালি থানা এলাকার জামালখান,কাজীর দেউরি, ব্যাটারি গলি,পাথরঘাটা, আলকরণ এলাকায় পরীক্ষামূলকভাবে ড্রোন উড়ানো হয়।

এদিকে ড্রোনে থাকা ক্যামেরার মাধ্যমে ছবি ও ভিডিও করা হয়। এসব ফুটেজ যাচাই বাছাই শেষে দায়ীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।
আগামীকাল সোমবার থেকে নিয়মিতভাবে আকাশে উড়বে ড্রোন। পাহারা দেবে চট্টগ্রাম। নিশ্চিত করবে সামাজিক দূরত্ব।

0 comments: