Wednesday, April 22, 2020

দেশে কর্মক্ষম ব্যক্তিরাই করোনায় বেশি আক্রান্ত

তরুণ ও শিশুরা করোনাভাইরাসে আক্রান্ত হলেও তাড়াতাড়ি সুস্থ হয়ে যান, এ ধারণা মিথ্যে প্রমাণ হয়েছে বাংলাদেশে। সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইডিসিআর) দেওয়া তথ্য বিশ্লেষণ করে দেখা যায়, দেশে কর্মক্ষম ব্যক্তিরাই করোনায় বেশি আক্রান্ত।
সর্বশেষ হিসাব আনুযায়ী দেশে এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছে মোট ৩ হাজার ৭৩২ জন এবং মারা গেছেন ১২০ জন। করোনায় এ পর্যন্ত সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন ৯২ জন। বর্তমানে আইসোলেশনের আছেন ৯০০ জন। দশের ৬৪টি জেলার মধ্যে ৫৫ জেলায় ছড়িয়েছে এ রোগ।
দেশে মোট আক্রান্ত রোগীর মধ্যে ৯০৫ জন আক্রান্তের বয়স ২১ থেকে ৩০ বছরের মধ্যে। যা মোট আক্রান্তের ২৪ শতাংশ। ৩১ থেকে ৪০ বছর বয়সী আক্রান্তের সংখ্যা ৮৩০ জন। যা মোট আক্রান্তের ২২ শতাংশ। ৬৭৯ জনের বয়স ৪১ থেকে ৫০ বছরের মধ্যে। যা মোট আক্রান্তের ১৮ শতাংশ। আবার ৫১ থেকে ৬০ বছর বয়সী আক্রান্তের সংখ্যা ৫৬৬ জন। যা মোট আক্রান্তের ১৫ শতাংশ।
অর্থাৎ ২১ থেকে ৬০ বছর বয়সী মোট আক্রান্ত ২ হাজার ৯৮০। যা মোট আক্রান্তের ৭৯ শতাংশ। ১০ বছর বা তার নিচের বয়সীদের আক্রান্তের সংখ্যা ১১৩ জন। যা মোট আক্রান্তের ৩ শতাংশ। ১১ থেকে ২০ বছর বয়সী আক্রান্তের সংখ্যা ৩০২ জন। যা মোট আক্রান্তের ৮ শতাংশ। আর ষাটোর্ধ্ব ব্যক্তি আক্রান্ত হয়েছে ৩৭৭ জন। যা মোট আক্রান্তের ১০ শতাংশ।
এছাড়া মোট আক্রান্তের ৬৮ শতাংশই হচ্ছে পুরুষ। আর নারীদের আক্রান্তের হার ৩২ শতাংশ। অর্থাৎ এ পর্যন্ত পুরুষ আক্রান্ত ২ হাজার ৫৬৫ জন এবং নারী আক্রান্ত ১ হাজার ২০৭ জন।

0 comments: