Saturday, May 2, 2020

করোনায় মারা যাচ্ছে তাতে কী, প্রশ্ন ব্রাজিলের প্রেসিডেন্টের

মহামারি করোনা ভাইরাসে বিষয়টি পাত্তাই দিতে চাচ্ছেন না ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বলসোনারো। ভাইরাসটিতে আক্রান্ত হয়ে দেশটিতে ৫ হাজার ছাড়ানো মৃত্যুর সংখ্যাটিকে ‘তাতে কী হয়েছে’ বলে উড়িয়ে দিয়েছেন তিন। 

তার এমন মন্তব্যের সমালোচনা হচ্ছে সবখানে। একটি দেশের প্রেসিডেন্টের ‘সহানুভূতিহীন’ এমন মন্তব্যে অবাক সবাই। তাই ক্ষোভ ঝাড়তে ছাড়ছেন না গভর্নর, রাজনীতিবিদ, স্বাস্থ্যকর্মী ও মিডিয়া ব্যক্তিত্বদের কেউই। তবে এসব সমালোচনা বলসোনারোর কাছে নতুন কিছু না। করোনা নিয়ে বিরোধের জেরে সম্প্রতি বরখাস্ত করেন স্বাস্থ্যমন্ত্রীকে। ওই সিদ্ধান্ত নিয়েও সমালোচনায় পড়তে হয় তাকে।

ব্রাজিলে করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়ার দিকে এগোচ্ছে। এভাবে চলতে থাকলে করোনায় ব্রাজিলে মৃত্যুর সংখ্যা প্রত্যাশার বাইরে চলে যেতে পারে বলে ধারণা করা হচ্ছে।

সরকারি তথ্যে মতে, ২১ কোটি জনগণের দক্ষিণ আমেরিকার বৃহত্তম দেশটিতে করোনায় আক্রান্তের সংখ্যা ৯১ হাজার ছাড়িয়েছে। কিন্তু প্রকৃত সংখ্যাটা ১৫ থেকে ২০ গুণ বেশি! করোনায় মৃত্যুর সংখ্যা বলা হয়েছে ৬ হাজার ৩০০।
গত সপ্তাহে ব্রাজিলে করোনায় মৃত্যুর সংখ্যা ৫ হাজার ছাড়ায়, যা এই ভাইরাসের আঁতুরঘর চীন থেকে বেশি। এ ব্যাপারে প্রশ্ন করা হলে বলসোনারো সাংবাদিকদের বলেন, তাতে কী হয়েছে? আপনারা আমাকে দিয়ে কী করাতে চান? আমি জাদুকরি কিছু করতে পারব না।

0 comments: