Tuesday, May 19, 2020

আজ পবিত্র শবেকদর

আজ ২৬ রমজান বুধবার দিবাগত রাত পবিত্র শবেকদর। এ রাতকে হাজার মাসের চেয়ে উত্তম বলে পবিত্র কোরানের সূরা আলকদরে ঘোষণা করা হয়েছে। রমজানের ২১ থেকে ২৯তম রাতের যে কোনো একটিতে পবিত্র কোরআন নাজিল হয়েছে বলে বিশ্বাস করেন ইসলাম ধর্মাবলম্বীরা। তবে অধিকাংশের মত, ২৬ রমজান দিবাগত রাতে কোরআন নাজিল হয়েছে। এ রাতটিই পবিত্র শবেকদর।


প্রতি বছর শবেকদরের রাতে বায়তুল মোকাররম জাতীয় মসজিদসহ দেশের সব মসজিদে ওয়াজ-নসিহত করা হয়। বিশেষ দোয়া ও মোনাজাত হয়। তবে করোনাভাইরাসের বিস্তার রোধে এ বছর সরকারি-বেসরকারি কোনো পর্যায়েই শবেকদর উপলক্ষে কোনো বিশেষ আয়োজন নেই।
করোনাকালের মধ্যে নতুন দুর্যোগের ভয় নিয়ে আসছে অতি প্রবল ঘূর্ণিঝড় 'আম্পান'। আজ বিকেল থেকে রাতে ঘূর্ণিঝড়টি বাংলাদেশের উপকূল অতিক্রম করতে পারে। এ সময় ঝড়, জলোচ্ছ্বাসের আশঙ্কা রয়েছে। দুর্যোগ থেকে মুক্তি পেতে শবেকদরের রাতে আল্লাহর দরবারে দোয়া করার আহ্বান জানিয়েছেন ধর্মীয় নেতারা।
অন্যান্য বছর শবেকদরের রাতে মসজিদে মুসল্লিরা রাত জেগে সেহরি পর্যন্ত ইবাদত করেন। কিন্তু করোনা ও দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে এবার হয়তো তা সম্ভব হবে না। অনেকেই কদরের রাতের পরের দিন ২৭ রমজান জাকাত দিয়ে থাকেন। রমজানের ২৭ তারিখকে বিশেষ তাৎপর্যপূর্ণ মনে করেন অনেকেই। তাই এ দিনে দান-খয়রাত করে থাকেন।
২৭ রমজান সাধারণ ছুটি থেকে। বাংলাদেশে ঐতিহ্যগতভাবে ২৭ রমজান থেকেই ঈদের আমেজ শুরু হয়। শুরু হয়ে যায় গ্রামমুখী মানুষের ঈদযাত্রা। কিন্তু এবার করোনার কারণে গত ২৫ মার্চ থেকে চলছে সাধারণ ছুটি। তাই ২৭ রমজান বা শবেকদরের ছুটির বিশেষ গুরুত্ব নেই। রয়েছে ঈদযাত্রায় নিষেধাজ্ঞা

0 comments: