Wednesday, May 6, 2020

করোনা প্রতিষেধক আবিষ্কার করেছে ইতালি!

বিশ্বজুড়ে আতঙ্ক ছড়িয়ে দেয়া প্রাণঘাতী করোনাভাইরাসের ভ্যাকসিন বা প্রতিষেধক কি তবে এসেই গেল। অন্তত ইতালির গবেষকরা তো এমনটাই দাবি করছেন।
মঙ্গলবার সায়েন্স টাইমস ম্যাগাজিনে প্রকাশিত এক বিবৃতিতে রোমের স্প্যালানজানি হাসপাতালে বিশেষজ্ঞরা দাবি করেছেন, তারা করোনার প্রতিষেধক তৈরিতে সক্ষম হয়েছেন। তারা এটি ইঁদুরের শরীরে প্রয়োগ করে সাফল্য পেয়েছেন। তারা বলছেন, এই প্রতিষেধক মানুষের শরীরে প্রয়োগ করলে তাদের আর করোনা সংক্রমিত হওয়ার ভয় থাকবে না।
ইতালির ফার্মাসিউটিক্যাল কোম্পানি টাকিসের প্রধান নির্বাহী লুইগি আরিসিচিও জানান, তাদের তৈরি প্রতিষেধকই বিশ্বের মধ্যে সবচেয়ে উন্নত পর্যায়ের।
তারা ইতিমধ্যে ইঁদুরের শরীরে এটি প্রয়োগ করেছেন। ওইসব ইঁদুরের দেহে করোনা প্রতিরোধী অ্যান্টিবডি তৈরি হচ্ছে। সরকারি অনুমোদনের অপেক্ষায় থাকা এ ধরনের পাঁচটি ভ্যাকসিন বিপুল সংখ্যাক অ্যান্টিবডি তৈরি করতে সক্ষম হয়েছে। ইতালির গবেষকরা এদের সেরা দু’টি সরকারের অনুমোদনের জন্য বাছাই করেছেন বলেও জানা গেছে।
প্রতিষেধকটি এই গ্রীষ্মের পরেই ব্যবহারের ছাড়পত্র পাওয়া যাবে বলে তারা ধারণা করছেন।
ইতালি এমন এক সময়ে এই দাবি করলো যখন করোনার কোনও ভ্যাকসিন আদৌ কখনও আবিষ্কার করা সম্ভব হবে কিনা তা নিয়ে সন্দেহ প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

0 comments: